Personal Blog | Travel | Tech

আপনার মোবাইলের ডাটা রাখুন সূরক্ষিত

আমরা প্রায় মোবাইল ভাইরাস দ্বারা আক্রান্ত হই।এবং এর Source ব্লুটুথ অথবা মেমোরি-কার্ড।এছাড়াও অন্য যে কোন সমস্যায় আপনার ফোন মেমোরি যখন Rest.fact.settings বা Format দেয়ার দরকার হবে তখন আপনি চাইলেই আপনার মোবাইলের ডাটা রাখতে পারেন আপনার আয়ত্তে।এবং আরেকটা বিষয় হচ্ছে,অনেক ইউজার জানেন না Synchronising কি এবং এর দ্বারা কি কাজ হয়?আপনারা যারা প্রথমআলো’র শুক্রবারের প্রজন্ম.কম পাতা দেখেন তারাই দেখবেন যে “সরাইখানা”তে কিছু পাবলিক প্রশ্ন করেন,Synchronising কি এবং এর দ্বারা কি কাজ হয়?উত্তরদাতা বলেন,এই Option টি আমাদের দেশে প্রযোজ্য নয় বা কাজ করেনা।তাই আজ জানতে পারবেন আসলেই কি এটি কাজের কিনা।চলুন শুরু করা যাক…
যদি আপনি নকিয়া ইউজার হন এবং এর জন্য আপনাকে প্রথমেই নকিয়ার Ovi তে একটা একাউন্ট খুলতে হবে।একাউন্ট খোলার পর আপনার মোবাইলের Settings>Sync & backup>Sync with ovi এ যান।এখন Sign in করুন আপনার একাউন্টে।Singnig in করা হয়ে গেলে ডাটা ট্রান্সফার শুরু হবে।স্ক্রীনে Sync/sending contacts অথবা Calender অথবা Notes এবং প্রোগ্রেসিং স্টাটাস দেখাবে।তবে এর আগে আপনাকে পছন্দ করতে হবে কি কি আপনি Backup রাখতে চান।এর জন্য আপনাকে প্রথমেই Settings>Sync & backup>Sync settings>Synchronised data তে যেটা পছন্দ তাতে টিক চিন্হ দিয়ে Done করে বের হয়ে আসুন।আপনার সমস্ত ডাটা আপনার মেইলে জমা হয়ে থাকবে।ডাটা Restore করতে:Settings>Sync & backup>Sync with ovi>Rest.from Ovi তে ক্লীক করে ok দিন.যা যা Restore করতে চান টিক চিন্হ দিয়ে Done দিলেই ডাটা ট্রন্সফার শুরু হবে মেইল থেকে।এখানও স্ক্রীনে Sync/sending contacts অথবা Calender অথবা Notes এবং প্রোগ্রেসিং স্টাটাস দেখাবে।Complete হলে সেট Restart নিবে।
আরেকটা কথা,কেউ হয়ত বলবেন,চাইলে আমি তো আমার মেমোরি-কার্ডে Backup রেখে দিতে পারি।কিন্তু মেমোরি-কার্ডে যদি ভাইরাস থাকে অথবা Backup ফাইলগুলো কোন কারনে নস্ট হয়ে যায় তখন?
Synchronising এর আরেকটি প্রক্রিয়া আছে।তা হচ্ছে Bluetooth এর মাধ্যমে।এর জন্য আপনার মোবাইলের Settings>Sync & backup>Phone switch>Synchronise যান।যেসব ট্রান্সফার করবেন টিক দিন।Done ক্লীক করলে Bluetooth Device সিলেক্ট করে ট্রান্সফার করে নিন।ডাটা Restore করতে:Settings>Sync & backup>Phone switch>Copy from this এ যেসব ট্রান্সফার করবেন টিক দিন।Done ক্লীক করলে Bluetooth Device সিলেক্ট করে ট্রান্সফার করে নিন।
যখন এই পোস্টটি তৈরী করছিলাম তখন এতগুলো মশার কামড় খেয়েছি যে,আমার এই পোস্ট টি তৈরীতে এতগুলো মাউস+কী-বো্র্ডে চাপ দিতেও হয়নি।যাক,পোস্টটি কারো কাজে আসলে মশার কামড়গুলো স্বা্র্থক হবে।পোস্টটি তৈরী করতেও অনেক কষ্ট হইছে।কারণ,এই অধম কম্পিউটার বা মোবাইলে বাংলা লেখায় Expert না।এটাই আমার প্রথম কোন বাংলায় পোস্ট লিখা।ধন্যবাদ সবাইকে।
বিঃদ্রঃএই পোস্টটি Nokia X2-00 তে পরীক্ষিত।সহযোগি হিসেবে ছিল Nokia 5130 XpressMusic

Click Here for download this POST in pdf file.

For MOBILE TIPS AND TROUBLESHOOTING group in facebook,and Join with us.
Like this Page For MOBILE TIPS AND TROUBLESHOOTING.

তারিখঃ১০ই ডিসেম্বর,২০১০

Spread the love

5 thoughts on “আপনার মোবাইলের ডাটা রাখুন সূরক্ষিত”

  1. thank you so much.actually i didn't knew that what is synchronizing. But now i know what is it. thank you for sharing this valuable information with us. hope u will share many more valuable information………

    Reply
  2. Yousuf vai, thanks for ur tips but Sync Settings ea gele lekha othe "Contact your service provider for synchronization settings" please ektu help koren akhon ki korte pari….

    Reply
  3. Yousuf vai, thanks for ur tips but Sync Settings ea gele lekha othe "Contact your service provider for synchronization settings" please ektu help koren akhon ki korte pari….

    Reply

Leave a Comment